ইসির অগ্নিপরীক্ষা! গাজীপুর সিটি নির্বাচনের দি‌কে নজর পু‌রো দেশবাসীর

ইসির অগ্নিপরীক্ষা, গাজীপুর সিটি নির্বাচনের দি‌কে নজর পু‌রো দেশবাসীর
আব্দুল জব্ব‌ার : (‌স্পেশাল ক‌রেসপ‌ন্ডেন্ট)
আগামী জাতীয় সংসদ নির্বাচনের কয়েক মাস আগে দেশের বৃহত্তম এই সিটি করপোরেশন নির্বাচন কতটা সুষ্ঠু হয় সেদিকে নজর রাখছেন দেশবাসী। গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনকে ঘিরে দেশের রাজনৈতিক অঙ্গনে ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে। শুধু  তাই নয়,  এই নির্বাচনের দিকে আন্তর্জাতিক মহলও  চোখ রাখছেন গাজিপুরের দিকে।

সব দিক বিবেচনায় এই সিটি নির্বাচন ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও নির্বাচন কমিশন উভয়ের জন্য অগ্নি পরীক্ষা।

এ ব্যাপারে গত ২০ জুন গাজীপুর বঙ্গতাজ অডিটোরিয়ামে প্রধান নির্বাচন কমিশনার, কে এম নুরুল হুদা বলেছেন, জাতীয় নির্বাচনের আগে গাজিপুর সিটি নির্বাচন বিশেষ গুরুত্ব বহন করে। গাজিপুর সিটি নির্বাচনের দিকে শুধু দেশবাসী নয় আন্তর্জাতিক মহলও নজর রাখছেন। এই নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে যা যা করনীয় নির্বাচন কমিশন তাই করবে। কোন ভাবেই নির্বাচনকে প্রশ্নবিদ্ধ হতে দেব না।”
সম্প্রতি, হয়ে যাওয়া খুলনা  সিটি নির্বাচন নিয়েই বর্তমান নির্বাচন কমিশন কিছুটা সমালোচনার মুখে রয়েছেন। এই অবস্থায় ২৬ জুন (মঙ্গলবার) অনুষ্ঠিত গাজিপুর সিটি নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে না পারলে আগামী জাতীয় সংসদ নির্বাচন কতটা সুষ্ঠু হবে তা নিয়ে প্রশ্ন দেখা দিবে।সেই সাথে বর্তমান কমিশনের পক্ষে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় এই বলে মাঠে নামতে পারে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলো।
সামনে চলে আসতে পারে নতুন করে তত্ত্বাবধায়ক সরকারের ইস্যুও। ফলে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের সুষ্ঠু ও গ্রহণযোগ্যতার ওপর অনেক কিছু নির্ভর করছে।
বর্তমান নির্বাচন কমিশন দায়িত্ব নেয়ার পর এই ইসির অধীনে অনুষ্ঠিত কুমিল্লা ও রংপুর সিটি করপোরেশন নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে তেমন কোন প্রশ্ন উঠেনি।
কিন্তু গত ১৫ মে অনুষ্ঠিত খুলনা সিটি নির্বাচন নিয়ে কারচুপির অভিযোগ করেছেন অধিকাংশ রাজনৈতিক দল।
সেক্ষেত্রে আজ বিকেল পর্যন্ত অপেক্ষা করতে হবে গাজীপুর নির্বাচনকে ঘিরে নির্বাচন কমিশনের ভূমিকা কেমন হয় তা দেখার জন্য।
বানিমি/আজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *