তারিকুলের মুক্তির দাবিতে আইন বিভাগের মানববন্ধন

স্টাফকরেসপন্ডেন্ট

কোটা সংস্কার আন্দোলন থেকে গ্রেফতারকৃত ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র তারিকুল ইসলামের এর ওপর নির্যাতন, মিথ্যা মামলা প্রত্যাহার ও নিরাপদ ক্যাম্পাস নিশ্চিতের দাবিতে মানববন্ধন করেছে আইন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

আজ সোমবার সকাল দশটার কাজী মোতাহার হোসেন ভবনের সামনে এ মানববন্ধন হয়। মানববন্ধনটিতে প্রায় আড়াই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

গ্রেফতারকৃত তারিকুল বর্তমানে শাহবাগ থানায় ৫ দিনের রিমান্ডে আছেন। মানববন্ধনটিতে সংহতি জানিয়ে বক্তব্য দেন আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক নাইমা হক, আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল, তারিকুলের বাবা সিনিয়র ওয়ারেন্ট অফিসার শফিকুল ইসলাম প্রমুখ।

অধ্যাপক নাইমা হক তার বক্তব্যে বলেন, ‘তারিকুল এই বিভাগের শিক্ষার্থী। তাই শিক্ষার্থীদের এই ন্যায্য দাবির সাথে একমত হয়ে আমরা তাদের সাথে সংহতি জানাচ্ছি।’

বড় ভাই ইসহাক সরকার ও ইয়াকুব সরকারের  মুক্তি চাই

প্রতিবাদ করার অধিকার যারা অস্বীকার করে তারা মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী : আসিফ নজরুল 

 

অধ্যাপক আসিফ নজরুল জানান, তারিকুলকে একটি ন্যায্য দাবির আন্দোলন থেকে ছাত্রলীগ মারধর করে পুলিশের হাতে তুলে দিয়েছে। এরপরে একটি পুরোনো মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়েছে। যেটা পুরোপুরি অসঙ্গতিপূর্ণ। এরকম একটা ঘটনায় আমরা বিবেকবান মানুষ হিসেবে চুপ করে থাকতে পারি না। তাই শিক্ষার্থীদের সাথে এখানে এসে দাঁড়িয়েছি।

তিনি আরো বলেন, সারাদেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সাথে এরকম ঘটনা ঘটছে। ছাত্রলীগের মারধরে সাথে সাথে পুলিশী নির্যাতন চলছে। অবিলম্বে এসব বন্ধ করে শিক্ষার্থীদের ন্যায্য দাবি মেনে নেয়া হোক।’

প্রসঙ্গত,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র তারিকুলকে গত ২জুলাই সোমবার শহীদ মিনারে কোটা সংস্কার আন্দোলন থেকে ছাত্রলীগ তুলে নিয়ে যায়। এরপর তাকে ঢাবি ভিসির বাসভবন ভাংচুর মামলায় কেরানীগঞ্জ থানায় গ্রেফতার দেখানো হয়।

 

বানিমি/আজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *