নিপাহ ভাইরাস থেকে রক্ষা পেতে ভারতীয় ফলমূল বর্জন করুন!

আব্দুল জব্বার : স্পেশাল করেসপন্ডেন্ট

সম্প্রতি বিশ্ববিখ্যাত নিউজ চ্যানেল আল জাজিরা’র এক প্রতিবেদনে দেখানো হয়েছে যে, ভারতে নিপাহ ভাইরাস ছড়িয়ে পড়েছে। ভয়ংকর এ ভাইরাস থেকে নিজদেরকে বাঁচাতে ভারতীয়রা ফলমূল খাওয়া কমিয়ে দিয়েছে। যার ফলে এসব ফলমূলের দাম প্রায় অর্ধেকে নেমে এসেছে।
নিপাহ ভাইরাস বাদুড় ও পাখির লালার মাধ্যমে ছড়ায়। আর এ ভাইরাস বহনকারী বাদুড় ও পাখিদের প্রধান খাদ্য হচ্ছে বিভিন্ন ফলমূল।
ইতিমধ্যে পৃথিবীর অনেক দেশ যেমন আরব আমিরাত, বাহরাইন নিপাহ ভাইরাস থেকে রক্ষা পেতে ভারতের সবজি ও ফলমূল আমদানি বন্ধ করে দিয়েছে।
অথচ বাংলাদেশ এ ব্যাপারে এখনো কোন পদক্ষেপ গ্রহণ করেনি। প্রতিনিয়ত এ দেশে ভারত থেকে আমদানি করা হচ্ছে ফলমূল, মসলা সামগ্রী। মারাত্মক ভাইরাস নিপাহ বহনকারী এসব খাদ্যপণ্যের মাধ্যমে বাংলাদেশে মহামারি আকার ধারণ করতে পারে। দেশের এমন বড় একটি বড় সমস্যার ব্যাপারে নেই সরকারী কার্যকর কোন উদ্যোগ।
আমাদের দেশের টেলিভিশন- মিডিয়া গুলোও যেন এ বিষয়ে একদম নিরব। মারাত্বক ঝুকির মধ্যে থাকা দেশের মানুষের স্বাস্থ্য রক্ষায় প্রশাসনও যেন একদম চুপ। এ অবস্থায় আমাদের নিজেদের সচেতন না হলে আমরা নিজেরাই এ ভাইরাসে আক্রান্ত হতে পারি। এ ভাইরাস একবার শরীরে বাসা বাধলে হতে পারে প্রাণহানি। তাই আসুন একটু সচেতন হয়ে আমরা আমাদের নিজদের আশেপাশের মানুষদের রক্ষা করি।
বানিমি/ আজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *