ভালো গিটার বাজানোর ১০টি টিপস

গিটার বাজানো শেখার যাদুকরী টিপস।  একাধারে গিটারিস্ট, কম্পোজার , লিরিছিস্ট  আবার লেখা লেখি করতেও অনেক পছন্দ করেন। যার কথা বলছি_তার নাম  রোমো রোমিও।
যারা ঘরে বসে গিটার শিখতে চান কিংবা চান নিজের বাজানোর মাঝে একটু আলাদা ভাব আনবেন তাদের জন্য আজকে ১০ টি গুরুত্বপূর্ণ টিপস দিয়েছেন গুণী এই গিটারিস্ট। নিয়মিত এভাবে অনুশীলন করলে অবশ্যই ভালো গিটার বাজাতে পারবেন।
১) প্রতিদিন কমপক্ষে ২৫ মিনিট Warm up করতে হবে ঃ ভালো গিটার বাজানোর জন্য প্রাকটিসের বিকল্প নেই তাই প্রতিদিন কমপক্ষে ২৫-৩০ মিনিট সময় warm up করতে হবে।
২) Chromatic scale অনেক বেশি প্রাকটিস করতে হবেঃ chromatic scale যত বেশি প্রাকটিস করা যাবে ততো বেশি হাত, সেন্স, সুরের আইডিয়া আসবে মাথায়। 
৩)  তিন হাজারেরও বেশি Strumming রয়েছে। নতুন নতুন Rhythm pattern শিখতে হবে। নিজে লিখে লিখে কিংবা যে ভাবে আপনার আয়ত্বে থাকবে সভাবে প্রাকটিস করতে হবে।
৪) যেকোন কিছু বাজানোর সময় Tap (পায়ে কাউন্ট করে) করে বাজানোর অভ্যাস করতে হবে। কারন বিট সেন্স ছাড়া ভালো গিটারিস্ট হওয়া যায়না।
৫) গিটারের পাশাপাশি অন্যান্য ইন্সট্রুমেন্ট বাজানো জানতে হবে। এটা আপনাকে শুধু ভালো গিটার বাদক না অনেক ভালো মিউজিশিয়ান হতে সাহায্য করবে।
৬) গানের যেকোন অংশ বা একটু শুনে অন্য গান শোনার অভ্যাস ত্যাগ করতে হবে। সম্পূর্ণ গান অবশ্যই শুনতে হবে।
৭) সব ধরনের গান, মিউজিক শুনতে হবে।
8) বিশ্বের শ্রেষ্ঠ গিটারিস্টদের সম্পর্কে অনেক জানতে হবে।
৯)  Rhythm sense বৃদ্ধির জন্য মিউজিকের বিটের সাথে একটু নৃত্য প্রাকটিস অনেক কাজে দিবে।
১০)দশ অনেকক্ষন গিটার বাজানোর পর বোরিং লাগলে রিলাক্সের জন্য Flamenco বাজানো বা শোনাটা শান্তিপূর্ণ । _________________by Romo Romio
বানিমি/আজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *