মন ভালো ও সুন্দর রাখার উপায়

 

অনলাইন ডেস্কঃ

মন ভালো ও সুন্দর রাখার উপায়। স্বাস্থ সকল সুখের মূল।আর সে স্বাস্থ্য ভাল থাকা অনেকটাই নির্ভর করে আমাদের মনের উপর। মন মানুষকে সব কিছুতেই নিয়ন্ত্রন করে।মন ভাল থাকলে সব কিছুই ভালো লাগে।সুখ, দুঃখের সমন্বয়ে আমাদের জীবন।মন সবার সব সময় ভালো থাকে না,কিন্তু জীবনতো অার থামিয়ে রাখা যায় না।

মন মানুষের শক্তির উৎস।মনের সকল চিন্তাগুলোই আমাদের বাস্তব জীবনের প্রতিফলন।মন যদি সুন্দর হয়, তাহলে আপনিও আপনার পৃথিবীকে সাজাতে পারবেন।ইচ্ছে করলেই আমরা আমাদের মনকে সুন্দর ও ভাল রাখতে পারি।

মনকে সুস্থ ও সুন্দর রাখতে হলে আমাদের যা করনীয়:- –

মনকে সুন্দর করতে হলে সুন্দর করে কথা বলতে হবে,যেন আপনার কথার দ্বারা কেউ কষ্ট, আঘাত না পায় ও নম্রভাষায় কথা বলার চেষ্টা করতে হবে। –

জীবনের সব কিছুতেই যেমন,আপনার কথা,চিন্তা, কাজ,বিশ্বাস, সম্পর্ক, ভালবাসা ইত্যাদি নিজের এবং প্রিয়জনদের কাছে স্বচ্ছ থাকার চেষ্টা করুন।অভিনয় দিয়ে জীবনকে সাজাবেন না।

– মন থেকে যে কাজ গুলো করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন,সে কাজ গুলোই করুন।

– অধিক সম্পদ,অধিক অহংকার, অধিক আভিজাত্য, অধিক পোষাক,কখনওই আপনাকে সুখী করতে পারবেনা।মনকে সবসময় অল্পতে সন্তুষ্ট রাখার চেষ্টা করুন।

– কাউকে বিশ্বাস করলে সেটি মন থেকে করুন,আর কেউ আপনাকে বিশ্বাস করলে তার মর্যাদা দিতে শিখুন।

– প্রতিদিন কিছুসময় মন খুলে হাসার চেষ্টা করুন।ও আপনার প্রিয় গানগুলো শুনুন।

– ব্যস্ততার মাঝেও আপনার যে ধরনের বই পরতে ভাল লাগে তা পরার চেষ্টা করুন।

– প্রিয় মানুষদের সাথে ভাল সম্পর্ক রাখার চেষ্টা করুন,কারো সাথে রাগারাগি করা থেকে বিরত থাকুন এতে শরীর ও মন দুটোই ভাল থাকবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *