মেসির জন্য হলেও আর্জেন্টিনার কিছু করা উচিৎ

মেসির জন্য হলেও আর্জেন্টিনার কিছু করা উচিৎ

আব্দুল জব্বার

জীবনে অনেক কঠিন সময়, খারাপ পরিস্থিতে পড়েছেন লিওনেল মেসি। একজন সফল ব্যক্তি,খেলোয়াড় হিসেবে সেগুলো পাড় করেছেন সাহস আর বুদ্ধিমত্তা দিয়ে।

সবদিক থেকে সফল ব্যক্তিত্ব মেসি আবারো এক কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে। শুধু নিজে না, পুরো জাতি-দেশের মানুষের ত্রাণকর্তা হিসেবে, আবারো তিনি এক অথৈ সাগরে প্রায় ডুবে যাওয়া জাহাজের নাবিক হিসেবে উদ্ধার মিশনে। সাড়ে চার কোটি মানুষের আশা-আকাঙ্খার প্রদীপ জ্বালাতে হবে তাকে।

বিশ্বকাপের অপূর্ণতা কি পূর্ণ হবে মেসির?

মেসি খোলা চিঠি লিখেছেন আর্জেন্টিনাকে 

রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টাইনদের ৩২ বছরের অপেক্ষার বিশ্বকাপ শিরোপা নিজদের মাটিতে নিয়ে যাওয়ার যে স্বপ্ন নিয়ে রাশিয়ায় পা দিয়ে ছিলেন। সে স্বপ্ন আজ ম্যাচ জিততে না পারলে ধুলোয় মিশে যাবে। বিশ্বকাপের প্রস্তুতি পর্বে যেভাবে ত্রাণকর্তা হিসেবে টেনে তুলেছিলেন আজকে কি পারবেন সেভাবে নিজের দেশকে পরের পর্বে নিয়ে যেতে? যদিও সে হিসেব-নিকেশের শেষ ফলাফল জানতে অপেক্ষা করতে হবে রাত দুই টা পর্যন্ত।

প্রথম ম্যাচে ড্র আর দ্বিতীয় ম্যাচে শোচনীয় হারের পর খাদের কিনারায় তার দল। নাইজেরিয়ার সাথে আজকের ম্যাচ তাই অলিখিত ফাইনালে রুপ নিয়েছে আর্জেন্টিনার জন্য। শুধু আর্জেন্টিনা নয় পুরো বিশ্বের কোটি কোটি মেসি ভক্ত মনে প্রাণে চাইছেন অন্তত আজকের ম্যাচটা যেন আর্জেন্টিনা জিতে যায়।

শুধু নাইজেরিয়াকে হারালেই যে তারা গ্রুপ পর্বের বাধা পাড় হতে পারবে তাও কিন্তু না; গ্রুপের অপর দল ক্রোয়েশিয়া যদি আইসল্যান্ডকে হারাতে পারে তাহলেই কেবল নক আউট পর্বে যেতে পারবে আকাশি-নিলেরা।

এমন কঠিন পর্যায়ে মেসি আজ কি করে সেটা দেখার অপেক্ষায় কোটি চোখ।

ব্রাজিলের সমর্থক হলেও মেসির ভক্ত আমি : সৌরভ গাঙ্গু‌লী ‌

নিজের বর্ণাঢ্য ক্যারিয়ারে প্রাপ্তির খাতায় যোগ করেছেন অনেক কিছু। নিজে পাড়ি দিয়েছেন ফুটবলের সুদীর্ঘ পথ। হয়েছেন সর্বকালের সেরা একজন। জাতীয় দলের বেলায় অবশ্য অনেকটাই ম্রিয়মাণ মেসি। নিজের দেশের হয়ে অর্জনের খাতায় তেমন কিছুই নেই। গত বিশ্বকাপের ফাইনালে খেললেও জয় করতে পারেননি বিশ্বকাপ ছুয়ে দেখার অনুভূতি।

এ আসরে যদি কাঙ্ক্ষিত সেই শিরোপা হাত ছাড়া হয়ে যায় তাহলে পরেরবার ৩৫ বছরের মেসির জন্য সম্ভব হবে কিনা সেটাও প্রশ্নবিদ্ধ বিষয়। এবারের বিশ্বকাপে আর্জেন্টিনা দলের মধ্যে যে ক্রন্দল চলছে বলে মানুষের ধারনা সে ক্রন্দল থেকে বের হয়ে আসাটা কতটা জরুরি তা হয়ত মেসির থেকে ভালো কেউ জানে না। যদিও বিভিন্ন সংবাদ মাধ্যমের মাধ্যমে জানা গেছে- তাদের কোচ বলেছেন আজকে অন্য আর্জেন্টিনাকে দেখবে বিশ্ববাসী। হয়তো দলে আসতে পারে কিছু পরিবর্তন। মেসির পছন্দের খেলোয়াড় দের মাঠে নামাতে দেখা যেতে পারে।

সেদিক থেকে আর্জেন্টিনা দলের উচিৎ আজকে তাদের ফুটবল দেবতা মেসির জন্য নিজদেরকে উজাড় করে দিয়ে খেলা। আর্জেন্টিনার জন্য না হোক অন্তত মেসির জন্য হলেও তাদের আজকে জেতার পণ নিয়ে মাঠে নামতে হবে। আজকের ম্যাচ জিতে পুরো আসরে দারুণ খেলে মেসিকে তারা উপহার দিক বিশ্বকাপের শিরোপা এটাই ফুটবল ভক্ত, মেসি ভক্তদের প্রাণের দাবি।

 

লেখক- সম্পাদক, বাংলানিউজমিডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *