ষোলো দলের কে, কার সাথে লড়বে, কখন এবং কোন মাঠে কাদের খেলা।

আব্দুল জব্বার (স্পেশাল করেসপন্ডেন্ট)

আগামীকাল থেকে রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলো দলের লড়াই গড়াবে মাঠে। গ্রুপ পর্বের খেলা শেষে ইতিমধ্যে জায়গা করে নেয়া সেরা ১৬ দল তাদের মূল শক্তির পরীক্ষা দিতে কতটা প্রস্তুত তা দেখতে মানুষের বিশেষ নজর থাকবে টিভি পর্দায়।

বিশ্বকাপের অপূর্ণতা কি পূর্ণ হবে মেসির?

কিছু অঘটন যে রাশিয়া বিশ্বকাপে হয়নি তাও কিন্তু না। গত আসরের চ্যাম্পিয়ন জার্মানি, দ.কোরিয়ার কাছে হেরে বিদায় নিয়েছে। যা এ বিশ্বকাপের আলোচিত অঘটন।

প্রায় হারতে হারতে দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিয়েছে মেসির আর্জেন্টিনা।জার্মানি বাদে প্রায় সব শক্তিশালী দলই জায়গা করে নিয়েছে নক আউট পর্বে।

এবার দেখে নেয়া যাক ষোলো দলের কে, কার সাথে লড়বে। কখন এবং কোন মাঠে কাদের খেলা।

মিরান্ডা’র ছোঁয়ায়; হেসে-খেলে নক আউটে নেইমারের ব্রাজিল !

৩০ জুন শনিবার ৩ টায়

শেষ ষোল’র লড়াইয়ে প্রথম খেলায় কাজান স্টেডিয়ামে মাঠে নামবে আর্জেন্টিনা ও ফ্রান্স।

সন্ধ্যা ৭ টায় সচি’র মাঠে উরুগুয়ে, রোনালদোর পর্তুগালের মুখোমুখি হবে।

১ জুলাই

বিকেল ৩ টায় লুজনিকি স্টেডিয়ামে সেমি ফাইনালে যাওয়ার লড়াইয়ে নামবে ১০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন স্পেন ও স্বাগতিক রাশিয়া। ৭ টায় অন্য ম্যাচে ‘নিজনি নভগোরোড’ স্টেডিয়ামে ক্রোয়েশিয়া ডেনমার্কের মোকাবেলা করবে।

২ জুলাই

প্রথম খেলায় ‘সামারা’র মাঠে মেক্সিকোর সাথে খেলবে পাচ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। দ্বিতীয় খেলায় বেলজিয়ামের মুখোমুখি হবে এশিয়ার জাপান। এ খেলাটি ‘রোস্টোভ অন ডন’ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

৩ জুলাই

শেষ দিনে প্রথম খেলায় সুইডেন ও সুইজারল্যান্ড খেলবে ‘সেইন্ট পিটার্সবার্গ’ স্টেডিয়ামে। অন্য খেলায় ‘স্পার্তা’কে কলম্বিয়া লড়বে ইংল্যান্ডের সাথে।

নিজেদের ইতিহাসে কলঙ্ক লাগালো জার্মানি! 

এখান থেকে যে আট দল জিতে যাবে তারা সরাসরি পৌছে যাবে কোয়ার্টার ফাইনালে। ৬ জুলাই থেকে শুরু হবে সেরা ৮ দলের এ লড়াই।

সেখান থেকে বাছাইকৃত চার দল খেলবে সেমি ফাইনাল। আর সেমি ফাইনালে জয়ী দু দল কে নিয়েই রাশিয়া বিশ্বকাপের শ্রেষ্ঠত্বের ফাইনাল লড়াই হবে ১৫ জুলাই রাশিয়ার রাজধানী মস্কোর লুজিনিয়াকি স্টেডিয়ামে।  সে খেলা থেকেই এবারের আসরের সেরার মুকুট পড়বে কোন দল সেটা জানতে অপেক্ষা করতে হবে বিশ্বের কোটি ফুটবল সমর্থকদের।

শক্তিশালী ইংল্যান্ডকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বেলজিয়াম!

 

বানিমি/আজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *